Pages

Search This Blog

Sunday, December 23, 2012

গণিতরাজ্য এলোহা

গণিতরাজ্য এলোহা শিশুদের মনোবিকাশে এবং মস্তিষ্কের পরিপূর্ণ ব্যবহারে গণিতশাস্ত্র পালন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। আমাদের শিক্ষার্থীরা গণিত শিক্ষায় এক ভীতিকর ধারণাও পরিস্থিতির মুখোমুখি হয় শৈশবে। এ ভীতি শিশুমনে এমনভাবে গেঁথে যায়, যা থেকে সে আর মুক্ত হতে পারে না। এই গণিতভীতি তার চিন্তাও সৃজন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব বিস্তার করে। শিক্ষা ও পেশা জীবনেও এই নেতিবাচকতা পরিলক্ষিত হয়। কেননা উচ্চতর বিজ্ঞানশিক্ষায় গণিত একটি অপরিহার্য বিষয়। গণিতকে বলা হয় মাদার অব সায়েন্স।
পৃথিবীর উন্নত দেশসমূহে রয়েছে গণিত শিক্ষার আকর্ষণীয় ও আনন্দদায়ক নানান পদ্ধতি। এ ধরনের একটি আকর্ষণীয় পদ্ধতি হল এ্যাবাকাস পদ্ধতি। এটি একটি প্রাচীন গণকযন্ত্র। এই গণকযন্ত্রের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে আধুনিক গণকযন্ত্র বা কম্পিউটার। তাই প্রযুক্তিনির্ভর এ আধুনিক যুগেও এ্যাবাকাস তার স্বকীয়তা হারায়নি। ফলে বাংলাদেশেও গণিত শিক্ষার জন্য ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এ্যাবাকাস পদ্ধতি।
বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে এ্যাবাকাসের মাধ্যমে গণিতশিক্ষার কার্যক্রম চালিয়ে যাচ্ছে 'এ্যাবাকাস লার্নিং অব হায়ার এরিথমেটিকস' সংক্ষেপে এলোহা। এলোহা শিশুদের জন্য পরিপূর্ণ একটি গণিতরাজ্য। তিন ধাপে এর শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। প্রাথমিক ধাপে শিশুদের আঙ্গুলের ব্যবহারের মাধ্যমে ছোট ছোট সংখ্যার যোগ-বিয়োগ শেখানো হয়। দ্বিতীয় স্তরে শিশুরা এ্যাবাকাসের মাধ্যমে জটিল অংকের সমাধান করতে পারে।
শিক্ষা কার্যক্রমের পাশাপাশি এলোহা দেশব্যাপী পরিচালনা করে গণিত প্রতিযোগিতা। এদেশে গণিত শিক্ষা জনপ্রিয় করার জন্য গণিত অলম্পিয়াডসহ বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এলোহা সে বিস্তৃত কার্যক্রমের একটি আশাজাগানিয়া উদ্যোগ।
Phone: 01818728407

No comments:

Post a Comment