Pages

Search This Blog

Friday, November 16, 2012

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও


 সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও


ইন্টারনেট মার্কেটিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। একজন এসইও এক্সপার্ট বিভিন্ন কর্পোরেট কোম্পানীতে মার্কেটিং বিভাগের অধীনে স্মার্ট ক্যারিয়ার গড়ার পাশাপাশি ফ্রিল্যান্স আউটসোর্সিংয়েও সফল ক্যারিয়ার গড়া সম্ভব। 
যারা হাতে কলমে এসইও শিখতে চান তাঁদের জন্য ৩ মাস ব্যাপী অ্যাডভান্সড সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রশিক্ষণের আয়োজন করেছে ডেভসটিম ইনস্টিটিউট। আগামী রোববার থেকে প্রশিক্ষণটি শুরু হচ্ছে। যারা কোর্সটিতে অংশগ্রহণ করতে চান তারা ডেভসটিম ইনস্টিউটে এসে ভর্তি হতে পারেন। 
বিস্তারিত- ০১৯১১৪৬৪৭১০, ০২৯৬৬২৬৪৪
ইভেন্ট লিংক- https://www.facebook.com/events/427886037275274/
বজলুর রহমান, ডেভসটিম ইনস্টিটিউটের সবচেয়ে বয়স্ক শিক্ষার্থী তিনি। কম্পিউটারে কোন রকম পারদর্শী ছিলেন, ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে আগ্রহ থেকেই আমাদের কাছে এসেছিলেন।

সত্যি কথা বলতে কি, পঞ্চাশোর্ধ একটা লোক যখন আমাদের কাছে ফ্রিল্যান্স আউটসোর্সিং করা
র জন্য এসইও শিখতে চাইলেন তখন আমরা দ্বিধা দ্বন্দের মধ্যে পড়ে গিয়েছিলাম। এমন একজন বয়স্ক লোক কি আসলেই পারবেন? পারবেন কি সফলভাবে আমাদের প্রশিক্ষণ শেষ করতে? পারবেন কি সফল ফ্রিল্যান্স আউটসোর্সিং কর্মী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে?

আমরা এটাকে একটা চ্যালেঞ্জ হিসাবেই নিয়েছিলাম। উনাকে ভর্তি করালাম ডেভসটিম ইনস্টিটিউটের 'অ্যাডভান্সড এসইও' প্রশিক্ষণে। ক্লাশে দেখেছি তিনিই অন্যতম আগ্রহী শিক্ষার্থী ছিলেন। অনেক বেশি প্রশ্ন করতেন, অনেক কিছু জানতে চাইতেন। আর এ আগ্রহই তাঁকে সফলতার পথে নিয়ে গেল খুব দ্রুতই। ব্যাচের সবার আগে উনিই ওডেস্কে প্রথম হায়ার হলেন। ক্লাশ শুরুর মাসখানেকের মধ্যেই।

এই তো ক'দিন হলো উনি ক্লাশ শেষ করছেন। ওডেস্কে একের পর এক কাজ পাচ্ছেন তিনি। মূল পেশার বাইরে (উনি একজন সরকারি চাকুরিজীবি) খন্ডকালীন কাজ হিসাবে তিনি ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের কাজ করছেন। এইটা তার ওডেস্ক প্রোফাইলের স্ক্রিনশট!

আমরা তাঁর কাছে জানতে চেয়েছিলাম কিভাবে আপনি এত দ্রুত সফলতার পথে আসলেন? 'ডেভসটিম ইনস্টিটিউটের সার্বক্ষণিক কেয়ার ই আমাকে সফল হতে সাহায্য করেছে। আমি যখনই কোন সমস্যায় পড়েছি তখনই সেটির সমাধান পেয়ে গেছি ফোনে কিংবা ইমেইলে। ফেইসবুক গ্রুপের মাধ্যমে সার্বক্ষনিক মেনটরিং আমাকে দ্রুত সফলতার পথে আসতে সহায়তা করেছে বলে আমি মনে করি।' উত্তর ছিল তাঁর।

'আমি মনে করি আগ্রহ থাকলে, ইংরেজি জানলে এবং কম্পিউটারের মিড লেভেল কাজগুলো জানলেই ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে সফল হওয়ার সুযোগ রয়েছে। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে কাজের কোনই অভাব নেই, প্রয়োজন কেবল দক্ষতা। তাহলেই সেখানে গিয়ে সফল হওয়া সম্ভব। আর ফ্রিল্যান্সা আউটসোর্সিং সম্পর্কে জানা এবং দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ কেন্দ্র হিসাবে আমি DevsTeam Institute কে সবসময়ই ই রিকমেন্ড করবো, তাঁদের জন্যই আজ আমার এ সফলতা।' যোগ করেন তিনি।

No comments:

Post a Comment